Home / বাংলাদেশ প্রতিদিন / ছোট বুনো ছাতারে

ছোট বুনো ছাতারে

ছবি: ইন্টারনেট।

পাখির বাংলা নাম: ‘কালো থুঁতনি ছোট বুনো ছাতারে’। ইংরেজি নাম: ‘ব্লাক চিন্ড উহিনা (Black-chinned Yuhina)’। বৈজ্ঞানিক নাম: Yuhina nigrimenta।

এ পাখি আবাসিক। বৈশ্বিক বিস্তৃতি বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, মিয়ানমার, কম্বোডিয়া, তিব্বত, থাইল্যান্ড ও লাওস পর্যন্ত। প্রাকৃতিক আবাসস্থল চিরহরিৎ বন। বিচরণ করে জোড়ায় জোড়ায়। অনেক সময় ছোট দলেও দেখা যায়। স্বভাবে চঞ্চল। আমুদে পাখি। মাঝারি আকৃতির পরিচ্ছন্ন গাছ-গাছালির ডালে লাফিয়ে বেড়ায়।

সুমধুর কণ্ঠে গান গায় মনের সুখে। গান শুনতে অনেকে এদেরকে খাঁচায় পোষে। বিশ্বব্যাপী প্রজাতিটি ভালো অবস্থানেই রয়েছে। প্রজাতির দৈর্ঘ্য ৯-১০ সেন্টিমিটার। গড় ওজন ৮-১৪ গ্রাম। স্ত্রী-পুরুষ পাখির চেহারা অভিন্ন। মাথায় ঝুঁটি আছে। মাথা ও ঘাড় নীলচে ধূসর। পিঠ ও লেজ ধূসর বাদামি। ডানা ও লেজের প্রান্ত কালচে বাদামি। ঠোঁটের গোড়া ও থুঁতনি কালো। গলা নীলচে ধূসর। বুকের নিচ থেকে বাদবাকি ধূসর বাদামি। চোখের মণি কালো। ঠোঁটের গোড়া গাঢ় লাল। অগ্রভাগ কালচে বাঁকানো, নিচের ঠোঁটের অগ্রভাগ হলদেটে। পা হলদেটে।

এদের প্রধান খাবার কীটপতঙ্গ, ছোট ফল, ফুলের মধু, ঘাস বীজ ও চাল। এ পাখির প্রজনন মৌসুম মার্চ থেকে জুলাই। অঞ্চলভেদে প্রজনন মৌসুমের হেরফের রয়েছে। ঝুড়ি আকৃতির বাসা বাঁধে। ডিম পাড়ে ৩-৬টি। ফুটতে সময় লাগে ১৪-১৬ দিন।

লেখক: আলম শাইন। কথাসাহিত্যিক, কলামলেখক, বন্যপ্রাণীবিশারদ ও পরিবেশবিদ।
সূত্র: বাংলাদেশ প্রতিদিন, 14/12/2017

আরো পড়ুন